Thursday, September 21, 2023

পেটুনিয়া ফুলের দেখাশোনা Petunia Care in Pots in Bengali Petunia Common Name

 Hobbyaana

পেটুনিয়া ফুলের দেখাশোনা  Petunia Care in Pots in Bengali Petunia Common Name

petunia flower care in bengali
petunia flower care in bengali


পেটুনিয়া হল মনোমুগ্ধকর এবং জনপ্রিয় একটি ফুল যা তাদের প্রাণবন্ত এবং বৈচিত্র্যময় রঙের জন্য পরিচিত, যেটা তাদের ফুলচাষী এবং ফুলপ্রেমীদের মধ্যে এটিকে প্রিয় পছন্দ করে তোলে। Solanaceae পরিবারের অন্তর্গত এই বার্ষিক বা বহুবর্ষজীবী গাছগুলি ট্রাম্পেট-আকৃতির ফুল তৈরি করে যা সূক্ষ্ম এবং নজরকাড়া রঙের হয়। এদের বিভিন্ন জলবায়ুতে বেড়ে উঠতে পারে, পেটুনিয়ারা বাগান, ঝুলন্ত ঝুড়ি এবং টবে তাদের রঙ এবং কমনীয়তা যোগ করে। তাদের অল্প রক্ষণাবেক্ষণেই প্রচুর ফুল ফুটে উঠতে পারে তাই এটি নতুন ও অভিজ্ঞ উভয় ফুলপ্রেমিকের জন্যই একটি আদর্শ পছন্দ করে তোলে,

সংক্ষিপ্ত ইতিহাস 

1. নেটিভ সাউথ আমেরিকান অরিজিনস (18 শতকের শেষের দিকে): পেটুনিয়া (পেটুনিয়া এসপিপি) দক্ষিণ আমেরিকা, বিশেষ করে আর্জেন্টিনা এবং ব্রাজিলের কিছু স্থান। আদিবাসীরা, যেমন টুপি-গুয়ারানি উপজাতি, তারাই প্রথম চাষ করে  এই রঙিন ফুল

2. ইউরোপীয় ভূমিকা (19 শতকের প্রথম দিকে): ইউরোপীয় উদ্ভিদবিজ্ঞানী এবং অভিযাত্রীরা 19 শতকের গোড়ার দিকে দক্ষিণ আমেরিকায় ভ্রমণের পর তারা পেটুনিয়ার আকর্ষণীয় চেহারা এর বিভিন্ন ধরণের রঙ এবং নিদর্শন দ্বারা মুগ্ধ হয়ে  পেটুনিয়াকে ইউরোপে নিয়ে আসেন।

3. বোটানিকাল ক্লাসিফিকেশন (19 শতকের মাঝামাঝি): 1823 সালে ফরাসি উদ্ভিদবিদ আন্তোইন লরেন্ট ডি জুসিউ(Antoine Laurent de Jussieu) দ্বারা পেটুনিয়া আনুষ্ঠানিকভাবে শ্রেণীবদ্ধ এবং নামকরণ করা হয়েছিল। "পেটুনিয়া" নামটি ফরাসি শব্দ "পেতুন"(petun) থেকে এসেছে যার অর্থ "তামাক"। পেটুনিয়া তামাক গাছের সাথে সম্পর্কিত (নিকোটিয়ানা)।

19 শতকের শেষের দিকে, উদ্যানতত্ত্ববিদ এবং প্রজননকারীরা তাদের শোভাময় মূল্যের জন্য পেটুনিয়া চাষ শুরু করে। এই প্রথম দিকের প্রচেষ্টার ফলে প্রথম চাষ করা হয়, যেগুলি আধুনিক পেটুনিয়ার তুলনায় প্রধানত সুগন্ধি এবং ছোট ফুল ছিল।

20 শতক জুড়ে, পেটুনিয়াস ব্যাপক প্রজনন এবং সংকরকরনের প্রচেষ্টা শুরু হয়েছিল, যার ফলে গ্র্যান্ডিফ্লোরা, মাল্টিফ্লোরা এবং মিলিফ্লোরা সহ বিভিন্ন ধরনের বিকাশ ঘটে। এই নতুন জাতগুলিতে বৃহত্তর ফুল, অনন্য রঙের হয়ে উঠেছিল 

petunia flower care in bengali
petunia flower care in bengali

প্রজাতি 

পেটুনিয়া বিভিন্ন ধরণের রঙ এবং প্যাটার্নে আসে, যা তাদের বাগান, ঝুলন্ত ঝুড়ি এবং টবের জন্য একটি জনপ্রিয় পছন্দ করে তোলে। এখানে বিভিন্ন ধরণের পেটুনিয়া ফুলের বর্ণনা রয়েছে:

গ্র্যান্ডিফ্লোরা পেটুনিয়া, মাল্টিফ্লোরা পেটুনিয়া, মিলিফ্লোরা পেটুনিয়া, ওয়েভ পেটুনিয়া, সারফিনিয়া পেটুনিয়া, ক্যাসকেডিং পেটুনিয়া, ডাবল পেটুনিয়া, ফ্রিলি পেটুনিয়া, ভেইনড পেটুনিয়া, দ্বি-বর্ণের পেটুনিয়া, নাইট স্কাই পেটুনিয়া, ব্ল্যাক ভেলভেট পেটুনিয়া, ক্ষুদ্রাকৃতির পেটুনিয়া, পিকোটি পেটুনিয়া, এবং আরও অনেক প্রজাতি রয়েছে, যেগুলি বিভিন্ন রং, আকার, আকৃতির হয়ে থাকে,

পেটুনিয়া রোপণ:

যেমনটা আমরা জানি অনেকেই পেটুনিয়া নিজের বাগানে অথবা টবে বসিয়ে থাকেন তাই আজ এই গাছ লাগানো সম্পর্কে কিছু তথ্য জেনে নেব 
প্রথমে মাটি তৈরী 

  • মাটি   -- ৫০ %
  • সার   --  ৩০ %
  • নদীর বালি  - ১০ %
  • কোকোপিট  - ১০ % 
  • হাড়গুঁড়ো  ১৫০ গ্রাম প্রতি টব 
petunia potting mix
petunia potting mix


যেকোনো চাষযোগ্য মাটি নিলেই হবে । সারের মধ্যে কেঁচোসার সব থেকে ভালো হয় এটা না পেলে পাতাসার অথবা গোবরসার ব্যবহার করতে পারেন ।
এই সবগুলি ভালো করে মিশিয়ে নিন--এবার আপনার মাটি তৈরী ।
পেটুনিয়া বসানোর জন্য কম করে ৬/৮ ইঞ্চির টব ব্যবহার করা উচিত ।
যেকোনো গাছ বসানোর জন্য সবসময় মাটির টব ব্যবহার করবেন ।
প্রথমে টবটিকে নিন । টবের নিচে যে ফুটো আছে তার ওপরে একটি খোলামকুচি রেখে তার ওপর কিছুটা বালি দিয়ে তবেই তৈরী করা মাটি দেবেন । এতে কি হয় অত্যাধিক জল সহজেই বেরিয়ে যায় আর আপনার গাছের সুসাস্থ্য বজায় থাকে ।
এবার পেটুনিয়ার চারা লাগিয়ে দিযে অল্প জল দিয়ে দিন ।

petunia flower care in bengali
petunia flower care in bengali


এই গাছকে সবসময় সূর্যের আলোর মধ্যে রাখা উচিত ।
পেটুনিয়াতে খুব বেশি জল কখনই দেবেন না । বেশি জল হয়ে গেলে এর শিকড় পচে গিয়ে পুরো গাছটিই মারা যায়। তবে যখন গাছে অনেক ফুল ধরে থাকে তখন একটু বেশি জলের প্রয়োজন হয় ।
বর্ষাকালে একটু খেয়াল রাখবেন খুব বেশি বৃষ্টির সময় টব টিকে গাছসুদ্ধু কাত করেও রেখে দিতে পারেন । 
কিছুদিন পর পর টবের মাটি একটু খুঁড়ে দেবেন । তাতে কি হয় মাটি ফাঁপা থাকলে গাছ সুস্থ থাকে ।
৭/১০ দিন ছাড়া একটু করে সরষে খোল ২-৩ দিন জলে পচিয়ে তার ঘোল টুকু জলের সাথে মিশিয়ে দিয়ে দেবেন ।

পেটুনিয়া পূর্ণ সূর্যের আলোর মধ্যে বৃদ্ধি পায়, যার অর্থ তাদের প্রতিদিন কমপক্ষে 6-8 ঘন্টা সরাসরি সূর্যালোকের প্রয়োজন হয়। যাইহোক তাদের কিছুটা হালকা আলোছায়ায় রাখতে পারেন বিশেষ করে গরম জলবায়ুতে।

কীটপতঙ্গ এবং রোগ:

সাধারণ কীটপতঙ্গ: এফিড, স্লাগ এবং বাডওয়ার্মের জন্য সতর্ক থাকুন। উপযুক্ত কীটনাশক বা প্রাকৃতিক প্রতিকার দিয়ে অবিলম্বে সংক্রমণের চিকিৎসা করুন।

প্রাকৃতিক সমাধান: কীটপতঙ্গ নিয়ন্ত্রণের জন্য নিমের তেল বা কীটনাশক সাবানের মতো প্রাকৃতিক প্রতিকার ব্যবহার করার কথা বিবেচনা করুন। রোগের জন্য, আক্রান্ত গাছের অংশগুলি ছেঁটে ফেলুন এবং মাথার উপরে জল দেওয়া এড়িয়ে চলুন।শুকনো ফুল সবসময় তুলে ফেলে দেবেন তাতে গাছ ও ভালো থাকবে বেশি ফুল হওয়ার সম্ভাবনা বাড়বে এবং ছত্রাকজনিত রোগ এড়ানো যাবে 

সহচর গাছপালা: গাঁদা, ভারবেনা বা লোবেলিয়ার মতো অন্যান্য সূর্যালোকের মধ্যে বড় হওয়া গাছের সাথে যুক্ত হলে পেটুনিয়াকে অত্যাশ্চর্য দেখায়।

petunia flower care in bengali
petunia flower care in bengali

শেষান্তে  

কারও কারও ফুলগাছে কিছুদিন পর ফুল হওয়া কম হয়ে যায় বা পুরোপুরি বন্ধ হয়ে যায় ।
আমার মনে হয় এর কারণ নিয়মিত রাসায়নিক সার প্রয়োগ করা ।
শুরুতে তো এর ফল ভালোই দেখা যায় কিন্তু কিছু দিন পর থেকেই টবের মাটি খারাপ হতে শুরু করে দেয় ।
আমি নিজে এটা উপলব্ধি করেছি ।
নিয়মিত রাসায়নিক সার প্রয়োগের ফলে মাটি রুক্ষ ও শক্ত হয়ে যায় যার ফলে গাছের শিকড় ঠিক ভাবে ছড়াতে পারেনা এবং জল ধারণ করার ক্ষমতাও কমে যায় ।
সেজন্যই আমি নিজে এর ব্যবহার করিনা ও কাউকে এটার পরামর্শও দিই না ।
আমি সব সময় জৈব সারের ব্যবহারই করি ।

ধন্যবাদ 

No comments:

Post a Comment